ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬০ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কারের সুপারিশ

0
247
ssaviation

প্রশ্নপত্র ফাঁস এবং ভর্তি জালিয়াতির সাথে জড়িত থাকা এবং অন্যান্য আইন শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬০ জন শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার এবং আরো নয় জন ছাত্রকে সাময়িক বহিষ্কার করার সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা পরিষদ।

ssaviation

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, এই সব শিক্ষার্থীদের বিভিন্ন কারণে বহিষ্কার করার সুপারিশ করা হয়েছে।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁস মামলায় ১২৫ জনকে আসামি করে চার্জশিট দেয় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন এবং পাবলিক পরীক্ষা আইনে পৃথক দুটি অভিযোগপত্র দেওয়া হয়। আসামিদের মধ্যে ৮৭ জনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

এ ঘটনায় জড়িত ১৫ জনকে আগেই আজীবন বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। বাকিদের কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। নোটিশের জবাব সন্তোষজনক না হওয়ায় শৃঙ্খলা পরিষদের বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

২০১২-১৩ থেকে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে বিভিন্ন বিভাগে ভর্তি হওয়া এসব শিক্ষার্থীর বিরুদ্ধে সিআইডি চার্জশিট দেয়ার পর বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদের সভায় সাময়িক বহিষ্কারের সিদ্ধান্তটি নেয়া হয়।

একইসঙ্গে এসব শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিশও দেয়া হয়, যার জবাবের ওপর ভিত্তি করে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় স্থায়ী ব্যবস্থা নেয়ার কথা বলা হয়।

সাময়িক বহিষ্কার হওয়া শিক্ষার্থীদের মধ্যে অন্তত ৬০জনকে আজীবন বহিষ্কার করার সুপারিশ করা হয়েছে।

উবাভ নিউজ ডেস্ক/জেড এম/

একটি উত্তর দিন

অনুগ্রহ পূর্বক আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ পূর্বক এখানে আপনার নাম লিখুন

one × five =