ssaviation

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল বুধবার গণভবনে নতুন এমপিওপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা ঘোষণা করবেন। দুই হাজার ৭৬৮টি স্কুল, কলেজ ও মাদ্রাসাকে এমপিওভুক্ত করা হচ্ছে।  বিদ্যমান নীতিমালা অনুযায়ী এমপিওভুক্তির জন্য যোগ্য প্রতিষ্ঠানের তালিকা ইতিমধ্যে অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী। গত সপ্তাহে এ তালিকা অনুমোদন দিয়েছেন তিনি। ঘোষণার পরপরই প্রজ্ঞাপন জারি করবে শিক্ষা মন্ত্রণালয়। একাধিক বিশ্বস্ত সূত্র এ তথ্য নিশ্চিত হয়েছে।  সুখবরটি ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: সোহরাব হোসাইন উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

ssaviation

এমপিওর জন্য অনুমোদন পাওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় এক হাজার ৬৫১টি স্কুল ও কলেজ আছে। মাদ্রাসা আছে ৫৫৭টি, ভোকেশনাল প্রতিষ্ঠান ১৭৭টি, কৃষি প্রতিষ্ঠান ৬২টি এবং এইচএসসি বিএম প্রতিষ্ঠান ২৮৩টি।

এমপিও (মান্থলি পে অর্ডার)ভুক্ত হওয়া প্রতিষ্ঠানে বৈধভাবে এবং এমপিওনীতিমালায় অনুমোদিত পদে নিয়োগ পাওয়া সবাইকে সরকারি কোষাগার থেকে বেতন-ভাতা দেয়া হয়। সরকারি প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের মূল বেতনের সমান এবং সামান্য কিছু চিকিৎসাভাতা ও বাড়ীভাড়া পান এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা। এছাড়া বৈশাখী ভাতা ও বার্ষিক পাঁচ শতাংশ প্রবৃদ্ধিও পান এমপিওভুক্ত শিক্ষকরা। প্রথমে বেসরকারি উদ্যোগে শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা হয়, পরে আবেদন করলে সরকার যোগ্য প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করে।  শিক্ষা মন্ত্রণালয়ের দুই কর্মকর্তা বলেন, আগামীকাল বেলা ১২টায় নতুন এমপিও পাওয়া প্রতিষ্ঠানের নাম ও তালিকা প্রকাশ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ উপলক্ষে আজ দুপুরে এ বিষয়ে বিভিন্ন জাতীয় পত্রিকার সম্পাদক ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

উত্তরবাংলা ভয়েস/নিউজ দেস্ক/এস জামান

একটি উত্তর দিন

অনুগ্রহ পূর্বক আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ পূর্বক এখানে আপনার নাম লিখুন

5 × four =