জাতীয় বিশ্ববিদ্যালয়ে এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে ভর্তি করা হবে ।

0
4
ssaviation
বিগত বছরের নিয়মে জাতীয় বিশ্ববিদ্যালয়ে এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হবে । বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ও অনলাইন শিক্ষা কার্যক্রম নিয়ে গত শনিবার ১৭ অক্টোবর/২০২০ উপাচার্যদের সংগঠন ‘বিশ্ববিদ্যালয় পরিষদ’ এর ভার্চুয়াল বৈঠক শেষে এ তথ্য জানান জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন-অর-রশিদ।
 জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজগুলোর মতো অন্যান্য বিশ্ববিদ্যালয়েও পরীক্ষা ছাড়াই কেবল এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করার বিষয়টি বিবেচনা করা যায় কি না বা অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়া যায় কি না—এ ধরনের বিভিন্ন প্রস্তাব নিয়ে আলোচনা হয়।
বিগত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও জাতীয় বিশ্ববিদ্যালয়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএর ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। তিনি বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোয় আগের মতোই পরীক্ষা ছাড়া কেবল এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। এক্ষেত্রে এসএসসিতে প্রাপ্ত জিপিএর জন্য ৪০ আর এইচএসসির গ্রেডের জন্য ৬০ নম্বর নিয়ে মেধাস্কোর দেয়া হবে।
তথ্যমতে, সারাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতায় সরকারি ও বেসরকারি কলেজ রয়েছে ২ হাজার ২৪৯ টি। যার মধ্যে সরকারি-বেসরকারি মিলিয়ে ৭৭০টিরও বেশি কলেজে স্নাতক (সম্মান) পর্যায়ে পড়ানো হয়।
উবাভ নিউজ ডেস্ক/ জেড এম

একটি উত্তর দিন

অনুগ্রহ পূর্বক আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ পূর্বক এখানে আপনার নাম লিখুন

11 − three =