ssaviation

 

ssaviation
বাস বা ট্রেনে চড়লে আর কোনও ভাড়া দিতে হবেন না। বিনামূল্যে সবার জন্য গণপরিবহণ ব্যবস্থা করে দিল লুক্সেমবার্গে সরকার। ১লা মার্চ থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।ট্রাফিক জ্যাম কমাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির পরিবহণ মন্ত্রণালয়। বিশ্বে এমন সিদ্ধান্ত এই প্রথম।
লুক্সেমবার্গে প্রাইভেট কারগুলি  পরিবহণে সর্বাধিক ব্যবহৃত হয়। টিএনএস ইলিসের ২০১৮ সালের জরিপের তথ্য অনুসারে, গাড়ি ভ্রমণ ছিল ৪৭% এবং অবসরকালীন ৭১% ।
বাসগুলি কেবল ৩২%  ভ্রমণ কাজের জন্য ব্যবহৃত হয়, তারপরে ট্রেনগুলি অনুসরণ করে ১৯%। ফরাসী পরিসংখ্যান ইনস্টিটিউট ইনসি অনুসারে, প্যারিসে ৬৯% শ্রমিক পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করেন।
রাজধানী লাক্সেমবার্গ, যেখানে বেশ কয়েক বছর ধরে ট্রামওয়ের নির্মাণ চলছে, ট্র্যাফিক জ্যামের জন্য এটি অত্যন্ত খারাপ। ট্রামওয়ের প্রথম বিভাগটি ২০১৩ সালের শেষের পরে থেকে চালু হয়েছে, তবে শহরের দক্ষিণ উপকূলে উত্তরের সাথে সংযোগ স্থাপনের কাজ বেশ কয়েক বছর ধরে অব্যাহত থাকবে, যেখানে বিমানবন্দরটি অবস্থিত।
পরিবহন মন্ত্রী, ফ্রান্সোইস বাউশ বলেছেন: “নিয়মিত ও অবিচ্ছিন্ন বিনিয়োগ হ’ল জনপরিবহনের পরিবহন আকর্ষণকে বাড়িয়ে তোলার জন্য একটি অপরিহার্য শর্ত।”
সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, যদি দেশের বেশিরভাগ মানুষ নিজেদের গাড়ির বদলে গণ পরিবহণ ব্যবস্থা ব্যবহার করেন তবে রাস্তায় জ্যাম অনেক কমে যাবে বলে মনে করছে সে দেশের সরকার। এ প্রসঙ্গে সরকারের তরফে একটি হিসেব দেখানো হয়েছে। সেখানে দাবি করা হয়েছে প্রতিদিন যদি কেউ গণপরিবহণ ব্যবস্থা ব্যবহার করেন, তবে তিনি বছরে ১১০ ডলার বাঁচাতে পারবেন।
গণপরিবহণের বেশির ভাগ ব্যবস্থাই বিনামূল্যে হলেও কিছু ক্ষেত্রে অবশ্য আগের মতোই ভাড়া দিতে হবে। যেমন ট্রেনের প্রথম শ্রেণি ও রাতের কিছু বাস সার্ভিস ফ্রি করা হয়নি।
উবাভ/নিউজ ডেস্ক/জামান/গাডিয়ান

একটি উত্তর দিন

অনুগ্রহ পূর্বক আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ পূর্বক এখানে আপনার নাম লিখুন

20 − 20 =